Lastest Post
recent

কিভাবে কাষ্টম রিকভারি ইনস্টল দিয়ে,, স্টক রমের ব্যাকআপ নিবেন?



আপনারা যারা কাস্টম রম দিতে চান তাদের রুট করার পরে প্রথম কাজ হচ্ছে কাস্টম রিকভারি (CWM, TWRP) ইনস্টল দেয়া। আর তারপরে হচ্ছে আপনার বর্তমান রম বা স্টক রম ব্যাকআপ দেয়া।
আপনার কিভাবে স্টক রম ব্যাকাপ রাখবেন Rom manager এপ্সটি ইউজ করে? রম ম্যানেজার দিয়ে আপনি সম্পূর্ণ কাজ করতে পারেন। না আজ রম ম্যানেজার নিয়ে আলোচনা করবো না। এখানে শুধু কাষ্টম রিকভারি(cwm) ও রম ব্যাকআপ নিয়ে আলোচনা করবো।
আপনাকে আগে জানতে হবে CWM কি বা স্টক রিকভারি কি?? এবং কাস্টম রম কি? যারা যারা জানেন না তারা আগে জেনে নিনঃ

কাস্টম রম ইন্সটল দেওয়ার আগে যে জিনিসটা করতে হয় তা হল ফোনে cwm অর্থাৎ clockwork mode ইনস্টল এবং আপনার রম এর বেকাপ নেয়া, যাতে কাস্টম রম ইন্সটল দিতে গিয়ে কোন প্রব্লেম হলে আগে অবস্থানে ফিরে আসতে পারেন।
cwm এবং রম ব্যাকআপ রাখার জন্য আপনাকে প্রথমে নিচের এপ্সটি ডাউনলোড করতে হবে। এই এপ্সটির নাম রম ম্যানাজার। মাত্র ২ mb। এই এপ্সটি দিয়ে আপনি সহজেই rom বেকাপ এবং cwm ইন্সটল করতে পারবেন। চাইনিজ ফোনগুলোতে এটি কাজ নাও করতে পারে। সেক্ষেত্রে আপনার ডিভাইস নাম ও মডেল কমেন্ট করে জানান।
Rom Manager (premium) 
১স্টেপঃ Rom manager ইন্সটল দিয়ে অপেন করেন। ইন্টারনেট কানেকশন অন করেন
২স্টেপঃ এবার প্রথমে অপশনটি অর্থাৎ Flash clockworkmod Recovery তে ক্লিক করেন।এবার আপনার ফোন এর মডেল চলে আসবে এবার মডেল সিলেক্ট করেন তাহলে আপনার ফোনে cwm ইন্সটল হয়ে যাবে যাদের cwm ইন্সটল করা আছে তাদের লাগবে না।তবে করলে ভাল কারণ এই এপ্সটি আপনার ফোনের জন্য লেটেস্ট cwm ইন্সটল দিয়ে দিবে।
৩স্টেপঃ cwm ইন্সটল শেষ হয়ে গেলে আর ইন্টারনেট কানেকশন লাগবে না। এবার আপনি Backup current rom এ ক্লিক করেন তাহলে আপনার ফোন cwm মোডে চলে যাবে এবং আপনার রম বেকাপ নিয়ে নিবে।
এইতো হল Rom Manager অ্যাপ দিয়ে ব্যাকআপ নেয়া। আবার আপনি cwm এ গিয়েও রম ব্যাকআপ নিতে পারবেন। তবে এক্ষেত্র অনেকের ফোনে রিস্টোর দিতে গেলে প্রব্লেম করে তাই rom manager best.
কিভাবে CWM ব্যবহার করে আপনার রম ব্যাকআপ ও রিস্টোর করবেন?
১স্টেপঃ প্রথমে vol+,home,power key একসাথে চেপে ধরুণ তাহলে ফোন cwm অর্থাৎ clockwork মোডে চলে যাবে [এসময় টাচ ব্যাবহার করা যাবে না, twrp ইনস্টল থাকলে টাচ ব্যবহার করতে হয়]। ভলিউম আপ/ডাউন বাটন প্রেস করে উপরে/নিচে নামতে হবে। এবং পাওয়ার বাটন প্রেস করে কোন কিছু সিলেক্ট করতে হবে।
২স্টেপঃ এবার আপনি cwm গিয়ে backup and restore নামে একটা অপশন পাবেন। backup and restore ক্লিক করেন।
৩স্টেপঃ রম ব্যাকআপ নিতে Backup সিলেক্ট করুন। আপনার রম ব্যাকআপ হওয়া শুরু হবে।
আর ব্যাকআপ করা রম রিস্টোর করতে Restore অপশন সিলেক্ট করুন। তাহলে আপনার বেকাপ করা রমটা দেখতে পাবেন এবং এর উপর ক্লিক করলেই আপনার রম রিস্টোর হয়ে যাবে এবং আপনি আপনার আগের রমে ফিরে যেতে পারবেন।
★সবাইর উচিৎ রমের একটা বেকাপ রাখা যাতে ফোন ব্রিক করলে বা বড় ধরণের কোন প্রব্লেম হলে বা কাস্টম রম ইন্সটল দিতে গিয়ে কোন প্রব্লেম হলে যাতে আগের অবস্থানে ফিরে আসতে পারেন এবং ফোন ব্রিক থেকে রক্ষা পেতে পারেন।


আপনার ব্যাকআপ করা রম আপনার sd card এর clockworkmod অথবা Backup নামে ফোল্ডারে থাকবে তাই এই ফোল্ডারটাই ডিলিট করবেন না।
Unknown

Unknown

Blogger দ্বারা পরিচালিত.